What are oats? Its health benefits & recipes ওটস কি? এর স্বাস্থ্য উপকারিতা এবং রেসিপি

 ওটস কি?

ক্রমবর্ধমান সংখ্যক স্বাস্থ্যসচেতন মানুষের সাথে, শস্য এবং বাজরার ব্যবহার বৃদ্ধি পেয়েছে এবং এমন একটি শস্য, যা তার আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতার জন্য বিশ্বজুড়ে বিশিষ্টতা অর্জন করেছে তা হল 'ওট'। এই সিরিয়ালটির কোন পরিচয়ের প্রয়োজন নেই এবং এতে ভিটামিন, মিনারেল এবং ফাইবার রয়েছে।
ওটস বৈজ্ঞানিকভাবে অ্যাভেনো স্যাটিভা নামে পরিচিত, যা আরও উদ্ভিদ রাজ্য এবং উদ্ভিদের 'অ্যাভেনো' গণের অন্তর্গত। ভারতে ওটস 'জাই' নামেও পরিচিত। ভারতে ওট চাষ ব্যাপকভাবে হরিয়ানা এবং পাঞ্জাবে করা হয়, এই শস্যগুলিকে ধানের ক্ষেত বাড়াতে হবে। তদুপরি, এই গাছগুলি সাধারণত জৈব চাষ প্রক্রিয়া ব্যবহার করে জন্মানো হয়।
ওটস তার প্রচুর স্বাস্থ্য উপকারিতার জন্য স্বাস্থ্য পাগলদের মধ্যে একটি ফ্যাড হয়ে উঠেছে, যা মানবদেহের সঠিক কার্যকারিতায় আরও সাহায্য করে। ওটস হল স্বাস্থ্যকর উদ্ভিদ প্রোটিনের একটি বড় উৎস, যা একটি ভাল বিকল্প, বিশেষ করে, যদি আপনি আপনার বসার জীবনযাপনের পাশাপাশি খাদ্যাভ্যাস পরিবর্তন করতে চান। পুষ্টিগুণে ভরপুর, এটি ম্যাগনেসিয়াম, ফাইবার, জিঙ্ক এবং অ্যান্টিঅক্সিডেন্টের সমৃদ্ধ উৎস।


বছরের পর বছর ধরে ভারতের রন্ধনসম্পর্কীয় সংস্কৃতিতে একটি দৃষ্টান্ত পরিবর্তন হয়েছে, আরও সচেতনতা এবং শস্য এবং বাজরা যেমন ওটস, আমরান্থ, রাগি ইত্যাদির প্রতি ঝোঁক রয়েছে; আপনার প্রতিদিনের রুটিনে এই খাবারগুলিকে অন্তর্ভুক্ত করার অনেক পরীক্ষা এবং নতুন উপায় রয়েছে। প্রাতঃরাশের খাবার থেকে শুরু করে বিদেশী ডেজার্ট, এমনকি শেফরাও ওটসকে প্ররোচিত করছে এবং খাওয়াকে আরও স্বাস্থ্যকর করার চেষ্টা করছে।

ওটসের স্বাস্থ্য উপকারিতা:
আতা, ময়দা, বেসন, বাজরার মতো ভারতীয় খাবারের একটি প্রধান খাবার মাত্র কয়েকটি সিরিয়াল রয়েছে। যাইহোক, অনেক সচেতন এবং স্বাস্থ্য সচেতন লোকেরা বিভিন্ন স্বাস্থ্যকর বিকল্প নিয়ে পরীক্ষা করার জন্য উন্মুক্ত। যা ভারতীয় খাবারের অংশ হওয়ার জন্য ওটসের মতো সিরিয়ালের একটি উপায় তৈরি করেছে।

কেন আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় ওটস অন্তর্ভুক্ত করা উচিত তা এখানে
* ভিটামিন এবং মিনারেলের আধিক্যে সমৃদ্ধ।
*বিটা-গ্লুকান ফাইবারের একটি সমৃদ্ধ উৎস, যা অন্ত্রের সিস্টেমের সঠিক কাজ করতে সাহায্য করে।
* ওটস খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।
* রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে
*আপনাকে দীর্ঘ সময়ের জন্য তৃপ্ত রাখে এবং খুব ভরাট।
*ওটস একটি দুর্দান্ত প্রাকৃতিক ফেস স্ক্রাবার তৈরি করে, এটি সহজেই দূষক দূর করে।

ওটস কিভাবে খাবেন?
ওটস সম্পর্কে সবচেয়ে ভাল জিনিস হল এটি একটি বহুমুখী সিরিয়াল, যা একটি পুষ্টিকর প্রাতঃরাশ এবং একটি সুস্বাদু স্বাস্থ্যকর মধ্যাহ্নভোজ বা রাতের খাবার তৈরি করে। নিয়মিত খাবারে স্বাস্থ্যকর মোচড় দিতে ওটস সব ধরনের উপাদানের সাথে সহজেই মিশে যায়।

সকালের নাস্তায় ওটস
একটি আন্তরিক প্রাতঃরাশ হল সুস্বাস্থ্যের চাবিকাঠি এবং ওটস কেবলমাত্র স্বাস্থ্যের ভাগ বাড়ায়। আপনি কীভাবে এই সিরিয়ালটি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন তার কয়েকটি আকর্ষণীয় উপায় এখানে রয়েছে।




ওটস দোসা দোসা হল সবচেয়ে বিখ্যাত দক্ষিণ ভারতীয় উপাদেয় খাবারের একটি, যা দক্ষিণী মশলা এবং প্যানকেকের মতো রান্না করা ভাতের একটি সমৃদ্ধ ব্যাটারের নিখুঁত মিশ্রণ। ঠিক আছে, স্বাদ বাড়াতে এবং এটিকে আরও স্বাস্থ্যকর করতে, আপনি বাটা তৈরি করতে ওটস ব্যবহার করে এই খাবারটি পরিবর্তন করতে পারেন। এটি সুস্বাস্থ্যের মোচড় দিয়ে আপনার সকালের খাবারকে মশলাদার করার জন্য থালাটিকে একটি স্বাস্থ্যকর পছন্দ করে তুলবে। স্বাস্থ্যের পরিমাণ বাড়াতে আপনি কিউই বা ড্রাগন ফলের খণ্ডও যোগ করতে পারেন।

আপেল দারুচিনি ওটস
যেমন তারা বলে 'আপেল প্রতিদিন ডাক্তারকে দূরে রাখে', এবং আপনি যখন ওটসের সাথে আপেলকে একত্রিত করেন, এটি কেবলমাত্র পুষ্টির উপাদানটিকে একটি খাঁজ পর্যন্ত নিয়ে যায়। দারুচিনি এই সহজ ব্রেকফাস্ট রেসিপিতে একটি চমৎকার স্বাদ যোগ করে।

জলখাবার বা চা-সময়
ভারতে স্ন্যাকিং হল ভাল সময়ের সমার্থক, এবং প্রায়শই এক কাপ চা বা কফির সাথে কিছু ঠোঁট-মশলা উপাদেয় পরিবেশন করা হয়। আমরা প্রায়শই যা অপছন্দ করি তা হল এই তৈলাক্ত খাবার খাওয়ার পরে আমাদের অপরাধবোধ। প্রকৃতপক্ষে, সুস্বাদু কিন্তু স্বাস্থ্যকর কিছুর সাথে আপনার চায়ের সময় উপভোগ করতে, এই আশ্চর্যজনক সিরিয়ালটিতে যান এবং প্রতিটি কামড়ে ওটসের মঙ্গল উপভোগ করুন।

ওটস উপমা
উপমা একটি সুস্বাদু খাবার, যা প্রায়শই রাভা (সুজি) দিয়ে প্রস্তুত করা হয়, তবে আপনি যদি এই খাবারটি উপভোগ করতে চান এবং এটিকে আরও স্বাস্থ্যকর এবং ফাইবার সমৃদ্ধ করতে চান তবে এটি ওটস দিয়ে প্রস্তুত করুন। এই খাবারটি সবজি, মশলা এবং ওটসের একটি নিখুঁত মিশ্রণ।

ওটস পাকোড়া
ভারতীয়রা স্ন্যাকিং মিস করতে পারে না, তারা এক কাপ বা চা বা কফির সাথে একটি আনন্দদায়ক নাস্তার সাথে জুটিবদ্ধভাবে ভাল কথোপকথনের আভা উপভোগ করে। স্ন্যাকিংয়ের নস্টালজিয়া কেবল অপূরণীয়। আপনার স্ন্যাকিংয়ের অভিজ্ঞতাকে আরও স্বাস্থ্যকর করতে, আপনি ওটস, সূক্ষ্মভাবে কাটা শাকসবজি এবং মশলা দিয়ে লোড এই সহজ পাকোড়া রেসিপিটি চেষ্টা করতে পারেন।

রাতের খাবার
যদি ফিট থাকাই আপনার মন্ত্র হয়, তাহলে আপনি আপনার প্রতিদিনের খাবারে এই বিস্ময়কর শস্য -- ‘ওট’ যোগ করা এড়িয়ে যেতে পারবেন না। ওটস ব্যবহার করে রাতের খাবার তৈরি করা আপনাকে খুব সহজে ওজন কমাতে সাহায্য করতে পারে কারণ এতে কার্বোহাইড্রেট কম এবং ফাইবার বেশি।

ওটস উথাপ্পাম
ওটস এই ঐতিহ্যবাহী রেসিপিটিকে একটি স্বাস্থ্যকর মোচড় দেয়। মশলা এবং ওটসের একটি নিখুঁত সংমিশ্রণ, এই ওটস উথাপ্পাম রেসিপিটি অবশ্যই চেষ্টা করে দেখতে হবে। এটি প্রস্তুত করার জন্য একটি সহজ জিনিস তৈরি করে। বিশেষ করে, আপনি যদি একজন স্বাস্থ্য পাগল হন।

ওটস রিসোটো
স্বাভাবিক ওট প্রস্তুতি সঙ্গে বিরক্ত, তারপর এই ইতালিয়ান শৈলী থালা অবশ্যই আপনার স্বাদ কুঁড়ি দয়া করে. রিসোটো হল একটি ক্রিমি এবং চিজির সুস্বাদু খাবার যা প্রায়ই ভাত, সবজি, মশলা দিয়ে তৈরি করা হয় এবং মাটির পাত্রে বাষ্প দিয়ে রান্না করা হয়। ভাতের সাথে ওটস প্রতিস্থাপন করা শুধুমাত্র আপনার ওজন নিয়ন্ত্রণে সাহায্য করবে না, এটি আরও স্বাস্থ্যকর করে তুলবে।


ওটসের প্রকারভেদ ভারত প্রধানত শ্রীলঙ্কা, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কয়েকটি ইউরোপীয় দেশ থেকে ওট আমদানি করে। ওটস প্রধানত পাঁচ প্রকার। আপনি যদি বিশ্বব্যাপী খরচের ধরণ অনুসারে যান, স্টিল কাট ওটস সবচেয়ে বেশি খাওয়া হয়। ঠিক আছে, এটি ওটসের অন্যান্য রূপকে অবমূল্যায়ন করে না।

স্টিল কাট ওটস
ওটসের কাঁচা দানাগুলি একটি ধারালো ধাতু ব্যবহার করে প্রক্রিয়াজাত করা হয়, এই ধরনের ওটগুলি হজম করা সহজ এবং খুব সহজে রান্না করা যায় কারণ জল সহজেই ছোট টুকরোগুলিতে প্রবেশ করে এবং রান্নার সময় কমিয়ে দেয়।




স্টিল কাট ওটস
ওটসের কাঁচা দানাগুলি একটি ধারালো ধাতু ব্যবহার করে প্রক্রিয়াজাত করা হয়, এই ধরনের ওটগুলি হজম করা সহজ এবং খুব সহজে রান্না করা যায় কারণ জল সহজেই ছোট টুকরোগুলিতে প্রবেশ করে এবং রান্নার সময় কমিয়ে দেয়।
পুরো ওট গ্রোটস
এই ওটগুলি অখাদ্য খোলস অপসারণের পরে রান্নার জন্য ব্যবহার করা হয়। বাইরের স্তরগুলি সরানো হলে এটি সহজে রান্না হয়।
স্কটিশ ওটস
এই ওটটি স্কটিশ ম্যানুয়াল স্টোন গ্রাইন্ডিংয়ের প্রাচীন পদ্ধতি অনুসরণ করে বাইরের আবরণ অপসারণের ঐতিহ্যগত উপায় ব্যবহার করে উদ্ভূত হয়।
দ্রুত ঘূর্ণিত ওটস
এগুলি হল নিয়মিত প্যাক করা ওটস, যা দ্রুত প্রক্রিয়াকৃত রোলড ওটস, বিশ্বব্যাপী খাওয়া হয়। ওট গ্রোটগুলি ভাপানো হয় এবং ফ্লেক্সে পাকানো হয়। এই পদক্ষেপটি প্রয়োজনীয় স্বাস্থ্যকর তেলগুলিকে পুনরুদ্ধার করে, যাতে ওটগুলির দীর্ঘ বালুচর থাকে।

oats

Post a Comment

so favorable

Previous Post Next Post